Moheen Reeyad

Translation of the Bengali philosophy “DRISHTANTOBAD is “DRISHTANTOISM” 

ইদানিং facebook-এ অনেকেই ‘দৃষ্টান্তবাদ’ নিয়ে বেশ মেতে উঠছেন; ক্রমেই বাড়াচ্ছেন Account(s), Page(s), Group(s)- তবে, ফলাফল: ‘আমরা দৃষ্টান্তবাদী’, ‘দৃষ্টান্তবাদী অমুক/তমুক’-এ এসে আটকে গেছে; চালাচ্ছেন group(s)/page(s) খোলার গুরকর্ম; আলোচনা সমালোচনার ধারে কাছে নেই কেও, আছেন Request পাঠানোর তালে। এরা ‘দৃষ্টান্তবাদ’-এর ইংরেজি অনুবাদ বানাচ্ছেন ইচ্ছে মতো-- যা যুক্তিহীন, ভিত্তিহীন। আক্ষরিক আনুবাদ লিখছেন “Dristantobad”, ভাবানুবাদ করেছেন-- “Exampleism” (এটি নিজস্ব বৈশিষ্ট নিয়ে সতন্ত্র; এর সাথে ‘দৃষ্টান্তবাদ’ খাপ খায় না; দুটোর মধ্যে তফাৎ অনেক)। দৃষ্টান্তবাদ-এর বিশুদ্ধ-আংশিক অনুবাদ “DRISHTANTOISM” [“‍বাঙলা কবিতা এবং দৃষ্টান্তবাদ (প্রথম পর্ব : অস্পৃশ্য-অদৃশ্য অতীন্দ্রিয় উপাদান)”; শঙ্খবাস। দ্বিতীয় বর্ষ। দ্বিতীয় সংখ্যা। শ্রাবণ ১৪১৭। অগাস্ট ২০১০)]। এটি আক্ষরিক এবং ভাবানুবাদ দুটোর বৈশিষ্টই ধারণ করে এবং যুক্তিবাহি। এ-নামে fb-তে একটি মৌলিক Group আছে; যা প্রতিনিয়ত পাঠকদের এ-বিষয়ে ঋদ্ধ করতে প্রচেষ্টা চালাচ্ছে। অন্য মতবাদগুলোর ইংরেজি অনুবাদ (যা সরাসরি ইংরেজি ভাষা থেকে তৈরি হয় নি) খেয়াল করলেই বিষয়টা পরিস্কার হয়ে যায়। অনেকগুলোতে, যেখানে ‘মত’-এর ‘নাম’ আনুবাদ না করে ‘বাদ’-এর ইংরেজি ‘ism’ করা হয়েছে। এভাবে দৃষ্টান্তবাদ, দৃষ্টান্তবাদী .. শব্দের ইংরেজি অনুবাদ লিখলে অঞ্চলিক এবং আর্ন্তজাতিক পাঠকরা সহজেই এ-মতবাদ সম্পর্কে সমৃদ্ধ হবেন, বোধ করছি। 

http://www.facebook.com/update_security_info.php?wizard=1#!/topic.php?uid=245107942763&topic=14443


বাঙলা কবিতা এবং দৃষ্টান্তবাদ
প্রথম পর্ব : অস্পৃশ্য-অদৃশ্য অতীন্দ্রিয় উপাদান
কবিতা প্রলাপ নয়, যদিও প্রলাপ আর কবিতা অভিন্ন অনেকের কাছেএটি অস্পষ্ট-অন্ধকার কিছু নয়, কেউ-কেউ ZvB`vwe করেন, বলেন : এটি রাহস্যিক-ঐন্দ্রজালিককবিতা সবসময় দীপ্তিময়, এর ধ্রুব কোনো সংজ্ঞা এখানে হাজির করছি না; কারণ, সংজ্ঞায়িত করা মানে গণ্ডিবদ্ধ করাকবিতাকে সর্বঊর্ধ্বে ভাবিযুগক্রমে অনেকেই এর সংজ্ঞা দিয়েছেনযেগুলোর কিছু সম্ভাব্যভাবে যৌক্তিক আবার অনেকগুলো পড়ে সংজ্ঞাকারীকে প্রকাণ্ড গর্দভ মনে হয়েছেকবিতা এমন, যা অনায়াসে অনেকেই মৌলিক-অর্থে বুঝে ওঠেন না; অর্থাৎ এতে কবির অভিপ্রায় পূর্ণঅর্থে বোঝা দূরহ, আপাতদৃষ্টিতেKweZv†gav-gb-gb‡bi, শৈল্পিক-ভাষিক উৎসারণউৎকৃষ্টতম শব্দের প্রকৃষ্টতম বিন্যাস বলে, একটি কবিতার উপজীব্য বিষয়, মূল ধারণা, গূঢ় A_©তিন-চতুর্থাংশ আবিষ্কার করা একজন বিচক্ষণের পক্ষে সম্ভব, বাকিটা প্রায় ক্ষানিকটা অস্ফুষ্ট থেকে যেতে পারেমানে এ-নয়, এটি রহস্যময়; এর অস্পষ্ট-অংশও উদ্‌ঘাটনযোগ্যএকটি কবিতার, প্রথম পাঠে যে বোধ পাই, পরবর্তিতে ভিন্ন বোধের উদ্ধার ঘটে; অর্থাৎ, এর ¯^i~c অনির্দিষ্টআবার, একেকজন একই সাথে একই কবিতায় একেক বোধ/ব্যাখ্যা পায়একটি কবিতা একার্থবহ নয় সবার কাছে; কারণ, কবিতা থাকে পাঠকের বোধে/মনেকিন্তু 'রহস্যময়' বিষয় উদ্ভাবনের সম্ভাবনা ক্ষীণ, বেশিভাগের কাছেই তা একার্থককবিতায় অব্যাখ্যাত ইঙ্গিত থাকায় হয়তো এমনটাব্যাখ্যা গদ্যের দাবি, এখানেই কবিতার সাথে এর তফাৎসংজ্ঞার ভিন্নতাকে পুঁজি করে কবিতাকে রহস্যময় বানানোর কোনো যৌক্তিকতা নেই; আবার, সংজ্ঞায়িত করার বাধ্যবাধকতাও দেখছি না
ঢেউ (অষ্টম সংখ্যা, বৈশাখ ১৪১৬/মে ২০০৯)-এ সবুজ তাপসর মাধ্যমে দৃষ্টান্তবাদ (দৃষ্‌টান্‌তোবাদ : DRISHTANTOISM) দৃষ্টিগ্রাহ্য হলোকাগজটিতে, এ-বিষয়ে আছে একটি পর্ব/অধ্যায়; আরেকটি পর্বের আটআনা অংশ মহীন রীয়াদ সম্পাদিত শঙ্খবাস  (প্রথম বর্ষ প্রথম সংখ্যা; শ্রাবণ ১৪১৬/অগাস্ট ২০০৯)-এ রয়েছে এ-বিষয়ে তিনি এ-পর্যন্ত প্রারম্ভিক ধারণা দিয়েছেন, দৃষ্টান্তবাদী কবিতার স্বরূপ স্পষ্ট করতে চেষ্টা করেছেন
G-M‡`¨ দৃষ্টান্তবাদী (Drishtantoistic) দৃষ্টিকোণ †_‡K বাঙলা কবিতা, অস্পৃশ্য-অদৃশ্য অতীন্দ্রিয় উপাদানের ব্যবহারে এবং রহস্যীকরণপ্রবণতার আধিক্যের গুণে কীভাবে হারিয়েছে ¯^”QZv, হয়েছে শিল্পশূন্য, অসার এবং উদাহরণ হয়ে উঠেছে অপকবিতা (অনেকের বোধে হয়তো KweZv) তার ব্যাখ্যা হাজির করতে চেষ্টা করবো
অজস্র কবিতা লেখার এ-দেশে কবিতা লেখার ব্যর্থ চেষ্টা করছি, দণ্ডিত হচ্ছি, অপরাধ করছি প্রতিনিয়ত, কাতর হচ্ছি অপরাধবোধেবাঙলা কবিতার এমন-অবস্থা, যাদের কবিতা না লিখে মাছ চাষ করা শ্রেয় ছিলো তারাও কবিতা রচতে এসেছেনকেউ-কেউ ভাবছেন তাদের কোন গুণ না থাকলেও আছে কবিতা লেখার (আধ্যাত্মিক) গুণ; আমি ভাবি, কবিতা সৃষ্টি করতে cviv গুণ নয়, বোধ-মননএখানে, সক্রিয় কবিতাকর্মিসংখ্যা সহস্রাধিক অথচ বিশুদ্ধ কবি হাতেগোনাব্যাপারটা মৎসডিম্ব cÖK…wZযেনো, একশজন থেকে নিরানব্বইজন ঝরে না গেলে একজন প্রকৃত কবি তৈরি হয়ে ওঠে না, একজন কবির জন্যে প্রয়োজন পড়ছে সহস্রাধিক কবিতাকর্মিরবাঙলা কবিতা পিছিয়ে পড়ার উৎকৃষ্ট কারণ এটি
দৃষ্টান্তবাদ সম্পর্কে সবুজ তাপস বলেছেন, এ-দর্শন "অস্পৃশ্য-অদৃশ্য বিষয়ের নয়, বাস্তব বিষয়ের অবতারণা করে মুন্সিয়ানা দেখানোর পক্ষপাতী[1]" এবং ঈশ্বর'র মতোন অস্পৃশ্য-অদৃশ্য অতীন্দ্রিয় সত্তা সম্পর্কে, "'ঈশ্বর আছেন' এবং 'ঈশ্বর নেই' এ-দুই প্রত্যয়ের কোন্‌টি বাস্তব সত্য তা চিরকালই অনির্দিষ্ট থাকবে; শুধু এই নিয়ে পরধর্মচর্চায় কেউ-কেউ আস্তিক হবে, কেউ-কেউ নাস্তিক দৃষ্টান্তবাদ আস্তিক্যবাদী নয়, আবার নাস্তিক্যবাদী দর্শনও নয়[1]" এ-দুটো বক্তব্য সামনে রেখেই মূলত আমার অভিযাত্রা
বাঙলা কবিতায় বিশাল-অংশে ঢুকে গেছে বিশ্বাস (Belief); যা অবাস্তব, সন্দেহাত্মক, অনুমানলব্ধ"অনুমান (Inference) প্রমাণ নয়", অনুমানাশ্রিত শব্দও তাই যথার্থ (Source of knowledge) হ'তে পারে নাযা সন্দিগ্ধ, অদৃশ্যমান-দৃষ্টান্তহীন তা বিশ্বাস করতে হয়, জিইয়ে রাখতে হয়; যা অসন্দিগ্ধ, প্রামাণ্য তার পক্ষে বিশ্বাসের প্রশ্ন অবান্তর, তা বাস্তব [যা ইন্দ্রিয় মারফতে যৌক্তিকভাবে অনুধাব্য, প্রত্যক্ষ (Perceptible)| কিন্তু, ইন্দ্রিয়ের অনুধাবনের ওপরই সবকিছু সীমাবদ্ধ? Avwg যেহেতু, অলৌকিকতা ও প্রথাগত অন্ধবিশ্বাসরহিত বিজ্ঞানের উৎকর্ষ মানি তাই আমার কাছে যা কিছুর অস্তিত্ব যৌক্তিকভাবে ইন্দ্রিয়গ্রাহ্য তা বাস্তব (Real/Material)| ভবিষ্যতে অই উৎকর্ষের ফল (যুক্তিযুক্ত-প্রমাণিত) যা দাঁড়াবে, আমলে নেব।]। আমার কাছে এখনো কেউ জানতে চান নি, গরু বিশ্বাস করি কিনা, জানতে চেয়েছেন ভূত কিংবা ঈশ্বর অথবা ঈশ্বরে বিশ্বাস করি কিনাগরু, বিশ্বাস্য বিষয় নয়, দৃশ্যমান-দৃষ্টান্তযুক্ত, ¯^-Aw¯—Z¡ প্রকাশে অন্যের প্রয়োজন দাবি করে নাগরু নিয়ে রচনা লেখা যেতে পারে তবে এ-নিয়ে ধর্মীয় কিতাব ছাপানো অযৌক্তিক গরু দৃষ্টান্তবাদ-সমর্থিত(যিনি বা) যা কিছু দৃষ্টান্তশূন্য-অস্তিত্বশূন্য তা দৃষ্টান্তবাদ-এ অপ্রাসঙ্গিক[1] (Irrelevant)| উপরে, ঈশ্বরর দৃষ্টান্তবাদী ব্যাখ্যা তাপস যা দিয়েছেন, তাতে একে (ঈশ্বরকে) দৃষ্টান্তবাদ-এ অপ্রাসঙ্গিক[1] বলছিবাঙলা ভাষায় বিশ্বাস e¨vL¨vZAwbðqZv অর্থে; অথচ, কতিপয় কু-মতলবিরা ¯^mv‡_© সম্পূর্ণ উল্টো ব্যাখ্যা প্রচার করে প্রতারিত করছেন অনেককেইব্যাপারটা গাধার সামনে মূলো ধরার মতোবাঙলা কবিতায় কবিরা (নিরানব্বই ভাগ কবিয়াল) নিজ পরিবার থেকে অবভাসিত প্রথাগত বিশ্বাস, অপধ্যানধারণা ঢুকিয়েছেন এবং ঢুকোচ্ছেন 'যেমন খুশি তেমন লেখ' পদ্ধতিতেতা কতোটা যুক্তি-ভিত্তিহীন AcÖ‡qvRbxqপরখ করেন নি, হয়তো তারা অক্ষম ছিলেনএরা মৌলিকত্বশূন্য শোচনীয়রূপে, এদের মূল হাতিয়ার যুক্তিরহিত আবেগ (Illogical Emotions)| এ সস্তা আবেগ ফেলে দিলে বাঙলা কবিতার হাজারবছরের মহাপ্রাচীর ভেঙে পড়বেবিশ্বাসাশ্রিত কাব্যকাঠামো শক্তিশালী হতে পারে না, ওগুলো ভ্রমপূর্ণ; এ-জাতীয় বিশ্বাসাবেগাক্রান্ত কবিতা দৃষ্টান্তবাদী দৃষ্টিতে অপ্রয়োজনীয় এবং দুষ্ট, প্রকৃষ্ট শিল্পকলার উদাহরণ হতে পারে নাএখানকার অধিকাংশ পাঠক কবিতায় শিল্পকলা উপভোগের নামে ভোগ করেন প্রথাগত নষ্ট-আবেগকবিদের সামপ্র্রদায়িক মানসিকতার ফলেই এ-দশাঅসামপ্রদায়িক মানসিকতা যতোদিন তৈরি না হবে, ততোদিন বাঙলা কবিতা অন্ধকারে ভরে থাকবে`„óvš—ev`wek¦vm নয়, দৃষ্টান্তের ওপর নির্মিত কাব্যদর্শন (Poetry based philosophy/PBP)| এ-মতে : কবিতায় যতোটুকু বিশ্বাস, অস্পৃশ্য-অদৃশ্য অতীন্দ্রিয় উপাদান, যুক্তিরহিত আবেগ এবং অপ-পঙ্‌ক্তি/ভাব/বোধ/উদ্দেশ্যর .. মিশ্রণ, ততোটুকু অপকবিতাত্ব[1] এ-অপকবিতাংশের জন্যে বাকিটুকু দৃষ্টান্তবাদ-সমর্থিত হওয়া সত্ত্বেও সর্বাঙ্গীনভাবে অপকবিতার উদাহরণ হয়ে দাঁড়ায়
সবকটি গাছ গলে গেছে মোমবাতির মতো
পঙ্‌ক্তিটি দৃষ্টান্তবাদ সমর্থন করে, এতে বিশ্বসিত কিছু নেইএখানে গাছ এবং মোমবাতি নাম (Noun) এবং "লে যাওয়া" ক্রিয়া (Verb) wPÎ`„k¨gvb (Visible), এবং পঙ্‌ক্তিটির সম্ভাবনা (Probability) বিদ্যমান ব্যবহৃত শব্দগুলো দৃষ্টান্তযুক্ত, ত্বগিন্দ্রিয়গ্রাহ্য-অনুভবযোগ্য কবির ঐন্দ্রিয়ক কল্পনায় MvQ†gvgevwZi মতো গলে যেতে পারে, যেহেতু কল্পনা (Imagination) সীমাবদ্ধ নয়গাছ এবং †gvgevwZ এ-দুটো দৃশ্যমান বস্তুকে আরেকটি দৃশ্যমান ক্রিয়া "গলে যাওয়া"-এর সংস্পর্শে এনে কবি এ-যৌক্তিক পঙ্‌ক্তিটি (Logical Verse/LV) কল্পনা করতেই পারেনঅর্থাৎ এখানে, দৃশ্যমান বস্তুর সংস্পর্শে যৌক্তিক দৃশ্যমান পরিস্থিতি (Logical Visible Situation/LVS) সৃষ্টি হয়েছেযা কিছু বাস্তব-দৃশ্যমান-অনুধাব্য-প্রমাণিত তা যৌক্তিকার্থপূর্ণ এবং এ-জাতীয় শব্দসহযোগে নির্মিত তাৎপর্যপূর্ণ পঙ্‌ক্তি/বাক্য দৃষ্টান্তবাদ-সমর্থিত[]
"বাবা ছিলেন অনেকটা আল্লা­র মতো, তার জ্যোতি দেখলে আমরা সেজদা দিতাম"
পঙ্‌ক্তিটি দুষ্ট"আমাদের মা" (কাফনে মোড়া অশ্রুবিন্দু ; ১৯৯৮) কবিতায় হুমায়ুন আজাদ, বাবার সাথে (মা-সন্তানদের) একধরনের দূরহসম্পর্কাচরণ তৈরিতে আল্লা শব্দটি বসিয়েছেনএটি কেনো ভ্রমপূর্ণ (দৃষ্টান্তবাদী দৃষ্টিতে), আগেই লিখেছিএ-ধরনের অতীন্দ্রিয় সত্তার অতি প্রয়োগ লক্ষ করি তার পেরোনোর কিছু নেই (২০০৪) কাব্যেপঙ্‌ক্তিটি ¯^we‡ivwaZvc~Y© (প্রথাগত) এবং দৃষ্টান্তবাদ-অসমর্থিত
"কাব্যশক্তি মহাশক্তি, বিধাতার দান,
নরলোকে তিনি ধন্য, যিনি তাহা পান
...
কাব্য ব্রক্ষ্মা, কাব্য বিষ্ণু, কাব্য মহেশ্বর;
কাব্য আল্লাহ, রসুলুল্লাহ, কাব্যই ঈশ্বর"
(নির্মলেন্দু গুণকাব্যকথাপথে পথে পাথর ; ২০০৭)
গুণ ধারণা কাব্য এমন এক শক্তি যা অবান্তর বিধাতার কাছ থেকে তিনি পেয়েছেন, পেয়ে ধন্য হয়েছেন আর কাব্যকে মিলিয়েছেন ব্রক্ষ্মা-বিষ্ণু-আল্লাহ-ঈশ্বর এর মতো অস্তিত্বহীন (অদৃশ্য অর্থে) বিষয়ের সাথেতার অনেক কবিতা হিন্দু সামপ্রদায়িক মানসিকতা আশ্রিতগুণর প্রধান গুণই এটা; আরেকটা হলো তোষামোদ করাএসব কবিতা দৃষ্টান্তবাদ-অসমর্থিত, বিভিন্ন অর্থহীন শব্দের কারণেইএ-হচ্ছে আমাদের বর্তমান (অত্যাধুনিক) কবিদের ¯^i~c| তারা এখনো চেতনে-অচেতনে আলৌকিকতা, ভ্রমসঙ্কুলতা, সামপ্রদায়িকতা লালন করছেনএ-জন্যেই হয়তো, সৈয়দ শামসুল হক-কেও আত্মার মতো আযৌক্তিক-অবান্তর ধারণা নিয়ে কবিতা করতে হয়েছেএ-করে তারা কবিতাকে মুক্তি দিচ্ছেন কতোটুকু?
"কতো দূরে বেড়াতে গেলুম, আর একটু দূরেই ছিলো ¯^M©"
সুনীল গঙ্গোপাধ্যায়, "¯^‡M©i কাছে" (দাঁড়াও সুন্দর ; ১৩৮২ বাঙলা)-কবিতায় অনেক দূরে বেড়াতে বেড়াতে ¯^‡M©i কাছাকাছি গিয়ে ¯^M©-wgbvi দেখে এসেছেন, সময়সল্পতার জন্যে ¯^M©v‡ivnb করতে পারেন নি! তিনিই বোধ হয় প্রথম জানালেন, ¯^‡M© যাওয়া যায় রেলপথে; অর্থাৎ, অইটি মর্ত্যে (বলছি bvওটিকে শূন্যেই তে হবে, ¯^M©-biK ওসব অবান্তর ধারণা, কুমতলবিদের বানানো; বলতে চেয়েছি প্রচারিত ধারণার কথা।), যেখান থেকে ঘ্রাণ পেয়েছেন পারিজাতের তবে এখানে, Aevš—i-¯^M©`„k¨Kí বাদ দিয়ে ভ্রান্তি তৈরি না করলেও পারতেন কবিতায় এইসবের ব্যাবহারাধিক্যে বোধ হয়, তার ঈশ্বর/ঈশ্বরে বিশ্বাস না থাকলেও বিশ্বাস থেকে গেছে প্রথাগত কতিপয় অতীন্দ্রিয় ধারণায় নিজেকে অবিশ্বাসী দাবি করলেও তিনি, আমার ধারণা, অলৌকিকতা-পারলৌকিকতা ছাড়িয়ে যেতে পারেন wb
"প্রতিটি ট্রেনের সঙ্গে আমার চতুর্থভাগ আত্মা ছুটে যায়
প্রতিটি আত্মার সঙ্গে আমার নিজস্ব ট্রেন অসময় নিয়ে
খেলা করে"
(সুনীল গঙ্গোপাধ্যায়আত্মাবন্দী জেগে আছো ; ১৩৭৫)
তার আত্মা ট্রেনের সাথে ছুটোছুটি করে, খেলা করে এ-সুনীল বিশ্বাসাবিশ্বাস, ¯^we‡ivax প্রকারের আত্মাবাদী হয়ে ঈশ্বর অস্তিত্বে সংশয় প্রকাশ করে তিনি কী বুঝাচ্ছেন? দৃষ্টান্তবাদ, AvZ¥vev`x-mskqev`x†Kv‡bvwUB নয় এ-দর্শন আত্মার নয় মনের অস্তিত্বে আস্থাশীল দর্শন[৩]
"প্রভু, শোনো, এই অধমকে যদি ধরাধামে পাঠালেই,
তবে কেন হায় করলে না তুমি তোতাপাখি আমাকেই ?"
(শামসুর রাহমানপ্রভুকেবিদ্ধস্ত নীলিমা ; ১৯৬৫)
নিজস্ব কথা বলবার গুরুভার থেকে মুক্তি লাভের আকাঙক্ষায় রাহমান, এ-আশ্বাদিপ্রেরণপঙ্‌ক্তি লিখেছেন প্রভু নামক অস্পৃশ্য-অদৃশ্য সত্তার Kv‡Qকেনো তাকে তোতাপাখি করে ধরাধামে পাঠানো হয় নি? যেনো তাকে ধরাধামে কোনো অলৌকিকতা থেকে পাঠানো হয়েছে, অবদান অই কাল্পনিক সত্তার, তবে প্রভু তাকে তোতাপাখি (কথা বলতে অক্ষম) করে পাঠালে কথা বলার গুঢ়দায়িত্বাভার থেকে বেঁচে যেতেন তিনি হয়তো এ-ব্যাপারে ভীতসন্ত্রস্ত প্রথম পঙ্‌ক্তিটি ভ্রমাত্মক, ফলে কবিতাটিও তিনি এখানে, প্রথাগত বিশ্বাস রচেছেন
বিশ্বাস একসময় গলে যায়, নষ্ট হয় মাংসের মতোঅবিশ্বাস (Unbelief) চিত্ররূপময়, ভেঙে পড়ে না, নশ্বরবিশ্বাসগ্রস্ত কবিতা, কবিতা নয়দৃষ্টান্তবাদী KweZv শব্দ (Word) বাক্য (Sentence) পঙ্‌ক্তি (Verse) দৃশ্য/চিত্রকল্প (Visible Object) ভাব (Condition) কল্পনা (Imagination) উদ্দেশ্য (Goal) ..-এর যৌক্তিকরূপ[২] যৌক্তিকতা তোয়াক্কা না করে বিশ্বাসের আশ্রয়ে বাঙলা সাহিত্যে যে-কবিতা তৈরি হয়েছে/হচ্ছে/হবে, তা দৃষ্টান্তবাদী স্কেলে গ্রহণযোগ্য নয়কালের পর কাল এখানকার কবিরা বিশ্বাসাশ্রয়ী কবিতাই চর্চা করেছেন
বাঙলা কবিতায় বিশ্বাসবিকিরণের কাজ করেছেন A‡b‡K বাল্মীকী, বড়ু চন্ডীদাস, শাহ মুহম্মদ সগীর, মাইকেল মধুসূদন দত্ত, গোলাম মোস্তফা, কাজী নজরুল ইসলাম, ফররুখ আহমদ (..) বেশি করেছেন রবীন্দ্রনাথ ঠাকুরতিনি কবিতাকে সবচেয়ে বেশি ধোঁয়াটে-ঐন্দ্রজালিক K‡i‡Qb এ-করে ক্ষতি করেছেন অনেকখানিদৃষ্টান্তবাদী দৃষ্টিতে, ইতোপূর্বের অনেক শক্তিসম্পদশালী কবি কবিতাকে সমৃদ্ধ করার পাশাপাশি ক্ষতি সাধনও করেছেনরবীন্দ্রনাথ, বাঙলা কবিতাঙ্গন যেমন করছেন ঋদ্ধ, তেমনি করেছেন অন্ধকারাচ্ছন্নতার অসামান্য কবিতার পাশাপাশি সামান্য কবিতাও আছেলিখেছেন, অযৌক্তিক অদৃশ্য অপভাববহনকারি পঙ্‌ক্তি (Illogical Invisible Badconditioned Verse/IIBV), এর ফলে হাতিয়েছেন নোবেলতবে, অধিকাংশ কবিতায় অবাস্তব দৃশ্যকল্পের প্রাচুর্য থাকলেও তার নোবেল সনদ-মেডেল দৃশ্যমান-বাস্তব, দৃষ্টান্তবাদ-সমর্থিত; অপকবিতাগুলো নয়কাজী নজরুল ইসলাম, বাঙলা ভাষার প্রধান বিভ্রান্ত কুসংস্কারদীপ্ত লেখক, প্রথাগত চিত্রকল্পাশ্রয়ে ধর্মীয় উদ্দেশ্যে পঙ্‌ক্তির পর পঙ্‌ক্তি কম লিখেন নিঅনেকটা জঙ্গি মানসিকতা নিয়ে কবিতাকে কর্কশ-বারুদময় করে জর্দারকোটা বানিয়ে পথে-ঘাটে-মাঠে নামানোর কাজ করেছেন তিনি (তার কবিতা স্লোগানধর্মী; অইরকম না হলেই ভালোএটি মিছিলের অস্ত্র নয়, ধর্মীয় পুথিও নয়কবিতার বিষয় হতে পারে megvbwQ, তবে সব নিয়ে কবিতা করার কী দরকার?)সুকান্তও কম করেন নিনজরুল হলেন মুসলমানদের রবীন্দ্রনাথ, বাঙালি-মুসলমানের ওপর চেপে আছেন বোঝার মতোwj‡L‡Qb
# "ল্লাহ আমার প্রভু, আমার নাহি নাহি ভয়/ আমার নবী মোহাম্মদ, যাঁহার তারিফ জগৎময়"
# "নামাজ পড়, রোজা রাখো, কলমা পড় ভাই।/ তোর আখেরের কাজ করে নে, সময় যে আর নাই"
# "মসজিদেরই পাশে আমার কবর দিও ভাই,/ যেন গোরে থেকেও মোয়াজ্জিনের আজান শুনতে পাই"
এখানে নজরুল বিদ্রোহী নন, একজন ইসলামান্ধআরও wj‡L‡Qb
# "কালী কালী মন্ত্র জপি বসে লোকের ঘোর শ্মশানে"
# "তোর রাঙা পায়ে নে মা শ্যামা আমার প্রথম পূজার ফুল"
# "বল্‌ রে জবা বল্‌!/ কোন্‌ সাধনায় পেলি শ্যামা মায়ের চরণতল"
এখানে তিনি ইসলামান্ধ নন, কালীভক্ত আমি বিভ্রান্ত হই : একইসাথে একজন ইসলামান্ধ হয়ে হামদ-নাত রচেন, আবার কীভাবে কালী-কালী মন্ত্র জপেন! লোকের ধারণা : তিনি দুটোর মিলন ঘটিয়েছেন; তিনি সাম্যবাদী? অই গানগুলো জনপ্রিয়তা পেয়েছিলো তখন, অর্থ এনে দিয়েছিলো; এ-জন্যেই হয়তো সচেতন ছিলেন না তিনি, নষ্ট করেছেন প্রতিভা, য়ে উঠেছেন পুঁথিসাহিত্যিকপ্রতিক্রিয়াশীল বিশেষ এক সমপ্রদায়/ধর্মীয়গোষ্ঠীও তাকে নষ্ট করেছে অনেককী বিশ্বাসী/অনুসারী ছিলেন তিনি, বোঝা যায় নাপঙ্‌ক্তিগুলো হয়তো অসচেতনতা, মূর্খতারই dmj তিনি বিশুদ্ধ মননশীল ছিলেন না, তাই লিখতে †c‡i‡Qb
"নারী নাহি হতে চায় শুধু একা কারো,/ এরা দেবী, এরা লোভী, যত পূজা পায় এরা চায় তত আরো।/ ইহাদের অতিলোভী মন/ একজনে তৃপ্ত নয়, এক পেয়ে সুখী নয়,/ যাচে বহু জন।"
(কাজী নজরুল ইসলামপূজারিণীদোলন-চাঁপা ; ১৯২৩)
পঙ্‌ক্তিগুলো পুরুষতন্ত্রের পক্ষপাতি, নারীদের বিপক্ষপাতিহয়তো বাহ্যিক সদিচ্ছাসত্ত্বেও, তিনি ছিলেন পুরুষতন্ত্রের প্রতিনিধি তিনি নারীদের সম্পর্কে সম্পূর্ণ হাস্যকর ধারণা লালন করতেন, বোঝা যাচ্ছেসমস্ত নারীদের, ভয়ংকর দানবী রূপে দেখিয়েছেন যেনো এরা হিংস্র কোনো ক্ষুধার্ত প্রাণীঅথচ, নিজেই কবিতার পাশাপাশি দূষিত করেছেন বাঙলার বিভিন্নাঞ্চলের নারীদেরসম্পূর্ণ অপঅর্থবহনকৃত অবিশুদ্ধ পঙ্‌ক্তিগুলোর উদ্দেশ্য ভিত্তিহীন, সস্তা আবেগের প্রায়াসপ্রকৃত মননশীল কবি কখনো এইধরনের পঙ্‌ক্তি রচনায় প্রলুব্ধ হন নাঅপশিক্ষা এবং ধর্মীয়-প্রতিক্রিয়াশীলতার কারণে, বাজেপঙ্‌ক্তি রচতে উৎসাহিত ছিলেন তিনিকবিকে অবশ্যই হতে হবে শিক্ষিত-বিচক্ষণ-মননশীল; কবি মাজারের খাদেম হবেন কেনো? নজরুল, প্রকৃত শিক্ষিত ছিলেন না, ছিলেন প্রথাগত অপসাংস্কৃতিক শিক্ষায় শিক্ষিত; g~L©Zvhvi অধিক শ্রেয়! কবিকে, প্রথম ভাষা-ব্যাকরণে শিক্ষিত হতে হয়, বোধ করিতাহলে রবীন্দ্রনাথ-কে কী বলবো? নজরুল, অপশিক্ষায় শিক্ষিত হতে হতে, কালীকীর্তন করতে করতে, ইসলাম প্রচার করতে করতে এখন রাষ্ট্রধর্মী বাংলাদেশের জাতীয় KweBmjvwg জাতীয়তাবাদী কবি তার মতো রবীন্দ্রনাথকেও বিশ্বকবির বদলে হিন্দু জাতীয়তাবাদী কবি বলাই শ্রেয়! যেহেতু, হিন্দু সংস্কৃতির প্রথাগত বিশ্বাস আত্মা, সত্তা, পুথিগত PwiÎvL¨vbnvweRvwe ঢুকে গেছে (ঢুকিয়ে দিয়েছেন) তার লেখায়তার পঙ্‌ক্তিকে ঐন্দ্রজালিক করতে পারার অসাধারণ প্রতিভা ছিলোদৃষ্টান্তবাদী দৃষ্টিতে শুধু চিত্তাকর্ষক/হর্ষক পঙ্‌ক্তি-চিত্রকল্পের নোঙর ফেলে পাঠকচিত্ত তৃপ্ত করতে পারলেই তা কবিতা হয়ে ওঠে না; এইগুলোর দৃশ্যমান রূপ, কল্পনাসম্ভব অস্তিত্ব থাকতে হবে, কবিতায় উপযুক্ততা পেতে হবে, তে হবে তাৎপর্যপূর্ণদৃষ্টান্তযুক্ত[২]
আসা যাক রবীন্দ্রনাথর কবিতায়কবিতাকে বিশ্বাসযুক্ত এবং ঐন্দ্রজালিক করা তার প্রিয় বিষয় ছিলো, বোধ করিতিনি নজরুলর মতো স্থূলভাবে কিছু প্রকাশ করেন নিতার ছিলো প্রবল রহস্যীকরণপ্রবণতা, যার মাধ্যমে মিথ্যেকেও আকর্ষণীয় শক্তিশালী শ্রুতিমধুর করে তুলতে পারতেনতিনি রহস্যীকরণের এক প্রধান ঐন্দ্রজালিক
‘‘প্রথম দিনের সূর্য
প্রশ্ন করেছিল
সত্তার নূতন Avwef©v‡e
কে তুমি ?
মেলে নি উত্তর
বৎসর বৎসর চলে গেল,
দিবসের শেষ সূর্য
শেষ প্রশ্ন উচ্চারিল পশ্চিমসাগরতীরে,
নিস্তব্ধ mܨvq
কে তুমি ?
পেল না উত্তর
(রবীন্দ্রনাথ ঠাকুর১৩ সংখ্যকশেষ লেখা ; ১৯৪১)
কবিতাটি ঐন্দ্রজালিক, দৃষ্টান্তবাদ-অসমর্থিত‘‘প্রথম দিনের m~h©g‡b হচ্ছে, সূর্যের জন্মের প্রথম দিনের কথা e‡j‡Qbgv‡b, সূর্যের বয়েস তখন এক দিন! যে, জন্মেই প্রশ্ন করে নূতনাবির্ভূত এক ÔmËvÕ-†Kকে তুমি? DËi মেলে নিযেনো, মহাবিশ্ব তৈরি ছিলো; হঠাৎ একদিন সূর্য নামক মহান দার্শনিক জন্মে, জন্মের প্রথম দিনই, সত্তা নামক আরেক দার্শনিককে প্রশ্ন K‡i| তিনি এখানে, সূর্যৎপত্তিসংক্রান্ত বৈজ্ঞানিক ধারণার বিপক্ষে গেছেন! লিখেছেন, ‘‘দিবসের শেষ সূর্যঅথচ দিবসের প্রথম/শেষ সূর্য বলে কিছু নেই! সত্তাশব্দটিও এখানে ঐন্দ্রজালিকআমার ধারণা, এখানে সত্তা তিনিই হয়তো, তার পৃথিবীতে আসার প্রথম দিন, তার সূর্য তাকে প্রশ্ন (সূর্য প্রশ্ন করে?) K‡i‘‘†K তুমি?; শেষ দিনও একই প্রশ্ন K‡iতিনি নিরুত্তরমাঝে সূর্য আরো প্রশ্ন করে বলেও মনে হচ্ছে; উত্তর দেন নি সেগুলোরওকবিতার মতো নিজেকেও করেছেন রাহস্যিকএখানে, সত্তার প্রথম দিন লিখলে শ্রেয় হতো; ভ্রমসৃষ্টি হতো না, সুন্দর কবিতা হয়ে উঠতো এটিঅধিকাংশ পাঠক রবি বাবুর কবিতায় গভীর দর্শন আছে ভাবেনকবিতায় দার্শনিকতা থাকতে পারে তবে একটি কবিতাকে প্রথমে হয়ে উঠতে হয় মোটা দাগে কবিতা এবং ইন্দ্রিয়গুলোকে নাড়া দিতে পারার সক্ষমশিল্পকবিতা, e¨_©Zv-mvdj¨-Kvgbv-evmbv-Avb‡›`vj­vm-hš¿Yvbvbv যৌক্তিকাবেগ প্রকাশমাধ্যমরবীন্দ্রনাথর লেখায় পাওয়া যায় প্রাচীন ভারতীয়দের দার্শনিক চিন্তার কাব্যরূপ, যেখানে নিজস্ব মৌলিক দর্শন প্রায় অনুপুস্থিতএখানকার পাঠক তার লেখাকে ধর্মীয় কিতাবের মতো ভাবেন, তবে তিনি না লিখলে বাঙলা সাহিত্যের ক্ষতি হতোকিন্তু তিনি বিশুদ্ধতার পাশাপাশি রচেছেন অবিশুদ্ধতাউপরের কবিতাটি তার নির্জীব হবার আগে অপ্রকাশিত ছিলো বলে এর জন্যে তাকে শাসানো না গেলেও কিছু পঙ্‌ক্তির বেলায় তা পারা hvq
‘‘জ্বল জ্বল চিতা দ্বিগুণ দ্বিগুণ
সতীদাহের চিতার আগুনে বিমুগ্ধ হয়ে তরুণ রবি, এই অপপঙ্‌ক্তি রচেছেন, বোধ করিএতে প্রমাণিত হয়েছে তার AweP¶YZvhv সতীদাহের প্রতি উস্কানিমূলকএখানে হিন্দু সংস্কৃতির মূর্খামিপূর্ণ নোংরা বিশ্বাস জাজ্বল্যমানএটি দৃষ্টান্তবাদ-সমর্থিত হতো, কিন্তু উদ্দেশ্যের (Purpose) কারণে তা হয়ে ওঠে নি; অর্থাৎ এখানে প্রতিটি শব্দ দৃষ্টান্তবাদ-সমর্থিত হলেও এর উদ্দেশ্য বিশ্বসিততিনি গোটা গীতাঞ্জলি জুড়েও বিশ্বাস i‡P‡Qb
# ‘‘বিপদে মোরে রক্ষা করো/ নহে মোর প্রার্থনা,/ বিপদে আমি না যেন করি ভয় স্তবক
# ‘‘যদি      তোমার দেখা না পাই, প্রভু,/ এবার জীবনে ২৪ স্তবক
# ‘‘প্রভু,          তোমা লাগি আঁখি জাগে;/ দেখা না পাই/ পথ চাই, ২৮ স্তবক
# ‘‘একটি নমস্কারে, প্রভু,/ একটি নমস্কারে/ সকল দেহ লুটিয়ে পড়ুক ১৪৮ স্তবক
গীতাঞ্জলি (১৯১০); মূলত আধ্যাত্মিকতা আর পরমসত্তার প্রতি সমর্পণ, যেখানে ফুটে ওঠে তার বিশ্বাস যা পেয়েছেন পরিবার নামক কারখানা থেকে এবং এগুলোকে উপনিষদের অনেক সুন্দর মিথ্যেয় অলংকৃত করেছেনতার লেখায় পাওয়া যায় এক অতীন্দ্রিয় পরমসত্তা, যার স্পর্শ তিনি দেখতে পেতেন প্রাকৃতিক mewKQy‡Z
‘‘সারা জীবন দিল আলো সূর্য গ্রহ চাঁদ
             তোমার আশীর্বাদ, হে প্রভু, তোমার আশীর্বাদ
....

 http://moheenerchilekotha.blogspot.com/2010/12/blog-post_24.html